eBongBD.com

"All about things for easy life"
This is a website about solution of our daily problems. You can get here all Problem's solution.

Breaking

পড়ার টেবিলে বসার পূর্বে ১০ মিনিট হাঁটলে বা হালকা ব্যায়াম করলে মস্তিষ্কের ধারণ ক্ষমতা বৃদ্ধি পায়। এতে পড়া মনে রাখতে বেশ সুবিধা হয়।

Monday, April 20, 2020

কবুতরের জাত: পর্ব ১

কবুতরের জাত: পর্ব ১

সমগ্র পৃথিবীতে মোটামুটি প্রায় ৭০০ জাতের কবুতর দেখা যায়।মাংস উৎপাদনের জন্য দেশী গোল্লা প্রজাতির এবং গিরিবাজ, ফেন্সি কবুতর হিসেবে হোয়াইট কিং, সিলভার কিং, লক্ষ্যা। কবুতর উড়ানোর জন্য গিরিবাজ ও রেসার অন্যতম। আমাদের দেশে প্রায় ৩০ প্রজাতির কবুতর আছে। সাধারনত তিনটি উদ্দেশ্যে  কবুতর পালন করা হয়ে থাকে-
1. মাংসের জন্য  
2. উড়ানোর জন্য 
3. চিত্তবিনোদনের জন্য
নিচে অামাদের দেশে যেসব কবুতর পালন করা হয়, সেগুলোর মধ্য থেকে কয়েকটির বর্ণনা দেওয়া হলঃ

1. গোল্লা বা গোলা কবুতরঃ
এই জাতের কবুতরের উৎপত্তিস্থল পাক-ভারত উপমহাদেশ। আমাদের দেশে এ জাতের কবুতর প্রচুর দেখা যায় এবং মাংসের জন্য এটার যথেষ্ট জনপ্রিয়তা রয়েছে। ঘরের আশেপাশে খোপ নির্মাণ করলে এরা আপনাআপনি এখানে এসে বসবাস করে। এদের বর্ণ বিভিন্ন সেডযুক্ত ধূসর এবং বারড-ব্লু রংয়ের। এদের চোখের আইরিস গাঢ় লাল বর্ণের এবং পায়ের রং লাল বর্ণের হয়। প্রাপ্ত বয়স্ক গোল্লা বা গোলা কবুতরের মূল্য ৪০০ থেকে ৬০০ টাকা এবং বোম্বাই গোল্লা ৮০০-১০০০টাকা।

2. ফ্যানটেল/লক্ষ্যাঃ
লক্ষা বা ফ্যানটেল কবুতরকে বাংলাদেশের অনেকেই এদেরকে ময়ুর পঙ্খি হিসেবে ডাকে। বৈশিষ্ট্য হচ্ছে এদের লেজের দিকে ময়ূরের মত পাখা থাকে, তবে এরা উড়তে পারে না,তবে এরা দেখতে সুন্দর। প্রাপ্ত বয়স্ক লক্ষা কবুতরের মূল্য ১০০০ থেকে ৩০০০ টাকা

3 .লাহোরী/সিরাজীঃ
এরা বিভিন্ন বর্ণের হয়ে থাকে, কালো, সিল্ভার  ও বাদামি বর্ণের হতে পারে ।এদেরকে ফেন্সি জাতের কবুতর বলা হয়। প্রাপ্ত বয়স্ক সিরাজী কবুতরের মূল্য ১৫০০ থেকে ৩০০০ টাকা।

৪. মুক্ষী:
এই  কবুতরের বৈশিষ্ট্য হচ্ছে এরা মাথা বেশি নাড়াবে এবং এদের মাথার একটি অংশ সাদা রঙের হবে।এদের উভয় ডানার তিনটি উড়বার উপযোগী পালক সাদা হয় যা অন্য কোনো কবুতরে দেখা যায় না। গা এর রং কাল, সিল্ভার, হলুদ হয়। প্রাপ্ত বয়স্ক মুক্ষী কবুতরের মূল্য ১৫০০ থেকে ৪০০০ টাকা।

৫.সার্টিনঃ
সার্টিন কবুতর দেখতে অনেক সুন্দর,এদের মাথায় ঝুটি ও পায়ে মোজা থাকে।প্রাপ্ত বয়স্ক মুক্ষী কবুতরের মূল্য ৫০০০ থেকে ৬০০০ টাকা।

৬.ম্যাগপাইঃ
এদের দেখতে অনেকটা বকের মত।উচ্চতায় অনেক লম্বা হয়। প্রাপ্ত বয়স্ক ম্যাগপাই কবুতরের মূল্য ২০০০ থেকে ৬০০০ টাকা।

৭. আউলঃ
এদের দেখতে অনেকটা সাদা পেচার মত লাগে বলে এদের নাম করন আউল করা হয়। প্রাপ্ত বয়স্ক আউল কবুতরের মূল্য ২০০০ থেকে ৮০০০ টাকা।

৮. জকোবিনঃ
জকোবিন এর মাথায় পশমগুলো উল্টা পাল্টা এবং অবিন্যস্ত থাকে ,মাথা দেখা যায় না পশম গুলোর কারণে।প্রাপ্ত বয়স্ক জেকোবিন কবুতরের মূল্য ৩০০০ থেকে ৬০০০ টাকা।

৯. হেল্মেটঃ
হেলমেট কবুতরের মাথায় ছোট একটি অংশ জুড়ে বাদামি রং থাকে এবং বাকি সারা শরীর সাদা রঙের হয় বলে এদেরকে হেলমেট নামকরণ করা হয়।

10. সিলভার কিং:
কিং এর একটি জাত সিলভার কিং। এদের দেখতে অনেকটা মুরগীর মত লাগে এবং গায়ের রং সিলভার কালারের।প্রাপ্ত বয়স্ক সিলভার কিং কবুতরের মূল্য ৪০০০ থেকে ৬০০০ টাকা।

No comments:

Post a Comment