eBongBD.com

"All about things for easy life"
This is a website about solution of our daily problems. You can get here all Problem's solution.

Breaking

পড়ার টেবিলে বসার পূর্বে ১০ মিনিট হাঁটলে বা হালকা ব্যায়াম করলে মস্তিষ্কের ধারণ ক্ষমতা বৃদ্ধি পায়। এতে পড়া মনে রাখতে বেশ সুবিধা হয়।

Saturday, November 7, 2015

গণিত

সেট
-বিভাগ (পাটিগণিত)

একই হার মুনাফায় কোনো মূলধনের এক বছরান্তে চক্রবৃদ্ধি ৬৫০ টাকা এবং দুই বছরান্তে চক্রবৃদ্ধি ৬৭৬ টাকা
) উদ্দীপকের তথ্যগুলোকে দুটি সমী দ্বারা প্রকাশ করো
) দুই বছরান্তে সরল মুনাফা চক্রবৃদ্ধি মুনাফার পার্থক্য নির্ণয় করো
) কত বছরে ওই পরিমাণ মূলধন ওই নির্দিষ্ট হার মুনাফায় তিন গুণ হবে?

একটি বর্গক্ষেত্র একটি আয়তক্ষেত্রে পরিসীমা সমান আয়তক্ষেত্রের দৈর্ঘ্য প্রস্থের তিন গুণ এবং ক্ষেত্রফল ৩০৭২ বর্গমিটার বর্গক্ষেত্রটির ঠিক মাঝ বরাবর আড়াআড়িভাবে মিটার প্রশস্থ দুটি পথ আছে ৫০ সেমি. দৈর্ঘ্য ৪০ সেমি. প্রস্থের ইট দিয়ে রাস্তা দুটি বাঁধা করা হলোইটের হাজার ৭৫০০ টাকা
) আয়তক্ষেত্রের প্রস্থ X মিটার ধরে আয়তক্ষেত্রের ক্ষেত্রফলকে একটি দ্বারা প্রকাশ করো
) বর্গক্ষেত্রের ক্ষেত্রফল নির্ণয় করো
) রাস্তা দুটি বাঁধাই করতে কত টাকার ইট লাগবে?

-বিভাগ (বীজগণিত)

 x + y =13 এবং  x – y = 3
) x2 – y2 এর মান নির্ণয় করো
) 2 (x2 + y2) এর মান নির্ণয় করো
) দেখাও যে, x2 -y2 – xy = -1.

x + y = p; ax – by = q
) pb + q এর মান কত?
) p = a – b এবং q = a2 + b2 হলে (x, y) নির্ণয় করো
) p/q = / হলে x/y এর মান নির্ণয় করো

U = {1, 2, 3, 4, 5, 6}, A = {1, 3, 5}, B = {2,4,6} এবং C = {1, 6}
) U-Cর্ নির্ণয় করো
) দেখাও যে, (A B) র্ = A র্ Bর্
) দেখাও যে, A (B Cর্ ) = (A B) (A C র্)

-বিভাগ (জ্যামিতি)

ABCসমকোণী ত্রিভুজের ╨A = 1 সমকোণ এবং BE CF দুটি মধ্যমা
) প্রমাণ করো যে, EF2 = CE2 + BF2
) প্রমাণ করো যে, BC2 = AB2 + AC2
) প্রমাণ করো যে, ক্ষেত্র AEF = 1/4 ( ক্ষেত্র ABC)

O কেন্দ্রবিশিষ্ট কোনো বৃত্তে PQ ব্যাস এবং ব্যাসের দুই প্রান্ত থেকে তার বিপরীত দিকে PM QN দুটি সমান জ্যা
) বৃত্তের ব্যাসার্ধ সেমি. হলে এর দৈর্ঘ্য নির্ণয় করো
) প্রমাণ করো যে, PQ বৃত্তের বৃহত্তম জ্যা
) প্রমাণ করো যে, PM ||QN

কোনো সামান্তরিকের দুটি সন্নিহিত বাহুর দৈর্ঘ্য যথাক্রমে সেমি. . সেমি. এবং এদের অন্তর্ভুক্ত কোণ ৬০°
) প্রদত্ত তথ্যগুলো চিত্রের মাধ্যমে দেখাও
) অঙ্কনের বিবরণসহ সামান্তরিকটি আঁকো
) অঙ্কনের বিবরণসহ এমন একটি বর্গ আঁকো, যার একটি বাহুর দৈর্ঘ্য উদ্দীপকে উল্লিখিত সামান্তরিকটির ক্ষুদ্রতম বাহুর দৈর্ঘ্যের সমান

-বিভাগ (পরিসংখ্যান)

৮০ নম্বরের পরীক্ষায় একটি বিদ্যালয়ের ৮ম শ্রেণির শিক্ষার্থীদের গণিতে প্রাপ্ত নম্বরের গণসংখ্যা সারণী নিম্ প্রাপ্ত নম্বর গণসংখ্যা ২৫-৩৪ ২৫ ৩৫-৪৪ ১৫ ৪৫-৫৪ ৩০ ৫৫-৬৪ ১০ ৬৫-৭৪ ১৭
) শ্রেণি ব্যবধান নির্ণয় করো
) প্রাপ্ত নম্বরের গড় নির্ণয় করো

) প্রদত্ত উপাত্তের আয়তলেখ আঁকো

No comments:

Post a Comment