eBongBD.com

"All about things for easy life"
This is a website about solution of our daily problems. You can get here all Problem's solution.

Breaking

পড়ার টেবিলে বসার পূর্বে ১০ মিনিট হাঁটলে বা হালকা ব্যায়াম করলে মস্তিষ্কের ধারণ ক্ষমতা বৃদ্ধি পায়। এতে পড়া মনে রাখতে বেশ সুবিধা হয়।

Sunday, October 1, 2017

ব্যাংকে চাকরির জন্য চাই জোর প্রস্তুতি

প্রস্তুতি কীভাবে: 
বিভিন্ন ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্ন নিয়ে রয়েছে প্রশ্ন ব্যাংক। এ থেকে বিগত বছরের প্রশ্ন বিশ্লেষণ করে আপনি স্পষ্ট ধারণা পেয়ে যাবেন। নিয়মিত পত্রপত্রিকা পড়ার অভ্যাস থাকতে হবে।
চাকরির প্রতিযোগিতায় ব্যাংকিং খাত অনেক এগিয়ে। আর এখানে চাকরির সুযোগ আসছে নিয়মিত। তবে সুযোগ কাজে লাগাতে দরকার প্রস্তুতি। প্রস্তুতি না থাকলে স্বপ্ন আর ধরা দেবে না।

নিয়োগ পরীক্ষা : জনতা ব্যাংকের এক্সিকিউটিভ অফিসার মো. সিহাব সঞ্জয় জানান, বিজ্ঞপ্তি প্রকাশের খুব অল্প সময়ের ব্যবধানেই জনতা ব্যাংকের নিয়োগ পরীক্ষা হয়ে থাকে। তাই যারা জনতা ব্যাংকের পরীক্ষায় ভালো করতে চান তাদের উচিত হবে এখন থেকেই বই-খাতা নিয়ে টেবিলে বসে পড়া। তিনি আরও জানান, বিগত নিয়োগ পরীক্ষায় ১০০ নম্বরের এমসিকিউ বা বহু নির্বাচনী ও ১০০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়া হতো। এমসিকিউ পরীক্ষার সময় এক ঘণ্টা। প্রশ্ন আসে বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান, কম্পিউটার ও তথ্য প্রযুক্তি বিষয়ে। লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি ও গণিত থেকে প্রশ্ন করা হয়। লিখিত পরীক্ষার সময় দুই ঘণ্টা।

বাংলা : বাংলা বিভাগে নৈর্ব্যক্তিক (এমসিকিউ) পরীক্ষায় সাধারণত প্রশ্ন থাকে ব্যাকরণ ও সাহিত্য থেকে। ব্যাকরণ অংশে সাধারণত শব্দ, বাক্য, পদ, সন্ধি বিচ্ছেদ, প্রকৃতি-প্রত্যয়, বাগধারা, সমার্থক শব্দ, বানান শুদ্ধি, সমাস, কারক-বিভক্তি, প্রতিশব্দ, দেশী-বিদেশী শব্দ, এক কথায় প্রকাশ, অনুবাদ ইত্যাদি থেকে প্রশ্ন থাকবে। আর সাহিত্য অংশে ইতিহাস, বাংলা ভাষার উৎপত্তি ও বিকাশ, বিখ্যাত কবি-সাহিত্যিকদের জন্মতারিখ, জীবন ও কর্ম, উপাধি, ছদ্মনাম, পুরস্কার, চরিত্র ও উক্তি থেকে প্রশ্ন আসতে পারে। এছাড়া থাকতে পারে ভাবসম্প্রসারণ, পত্র ও সারাংশ নিয়ে প্রশ্ন। লিখিত পরীক্ষায় থাকবে একটি নির্দিষ্ট বিষয়ের ওপর অনুচ্ছেদ লিখন ও বাংলা থেকে ইংরেজি অনুবাদ। অনুচ্ছেদ লিখনের বিষয় হতে পারে সাম্প্রতিক কোনো গুরুত্বপূর্ণ ঘটনা, ব্যাংকিং বা অর্থনীতি। নির্দিষ্ট পরিমাণ জায়গা দেয়া থাকে, এর মধ্যেই অনুচ্ছেদ লিখতে হবে।

সাধারণ জ্ঞান:
সাধারণ জ্ঞানের সিলেবাস উন্মুক্ত। কোথা থেকে কী প্রশ্ন হবে, একদমই বলা যাবে না। তাই প্রস্তুতিটা হতে হবে ব্যাপক। সাধারণ জ্ঞানের জন্য নিয়মিত পত্রপত্রিকা পড়া ও রেডিও-টেলিভিশনের খবর শোনা জরুরি।
বিগত বছরগুলোর বিভিন্ন ব্যাংকের পরীক্ষা বিশ্লেষণ করে দেখা গেছে, বাংলাদেশ পরিচিতি, ইতিহাস, মুক্তিযুদ্ধ, জাতীয় গুরুত্বপূর্ণ ঘটনা, সংবিধান, অর্থনীতি, সংস্কৃতি, শিক্ষা, প্রশাসন, সম্পদ, নদ-নদী, জনসংখ্যা, শিল্পকারখানা, ভৌগোলিক অবস্থান ইত্যাদি থেকে প্রশ্ন হতে পারে। ঠিক একই রকম আন্তর্জাতিক বিষয়াবলির ক্ষেত্রেও। কী প্রশ্ন হবে বলা মুশকিল।

ইংরেজি : Fill in the blanks, Synonym, antonym, phrases and idioms, Tense, Correct Spelling, Sentence Correction, Analogy থেকে প্রশ্ন আসে এমসিকিউ অংশে। একটি বিভাগ থেকে কয়েকটি করে প্রশ্ন থাকতে পারে। লিখিত পরীক্ষায় আসতে পারে ফোকাস রাইটিং ও অনুবাদ। ফোকাস রাইটিংয়ের জন্য জায়গা নির্ধারিত থাকে। এর মধ্যেই গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে লিখতে হবে। গ্রামাটিক্যাল ভুল করা যাবে না। সমসাময়িক ইস্যুতে যাদের জানাশোনা ভালো তারা লিখিত পরীক্ষায় রচনায় ভালো করেন। ইংরেজি সাহিত্য অংশে বিখ্যাত সাহিত্যকর্ম, কবি-সাহিত্যিকদের জন্মতারিখ, জীবনী, গল্প, উপন্যাস ও নাটকের চরিত্র ও বিশেষ উক্তি সম্পর্কে ধারণা রাখতে হবে। আর লিখিত অংশে ব্যাকরণ, পত্র, অনুবাদ ও রচনা লিখন বিষয়ে জোর দিতে ভুলবেন না।

গণিত : জনতা ব্যাংকের অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ অফিসার সৌমিত্র সাহা বলেন, যে অংক ভালো পারে, ব্যাংক চাকরি তার জন্য। নিয়োগ পরীক্ষায় সে অন্যের চেয়ে এগিয়ে থাকে। তিনি জানান, মাধ্যমিক পর্যায়ের বই আয়ত্তে থাকতে হবে। এমসিকিউ অংশে সহজে উত্তর করার জন্য শর্টকাট টেকনিক ব্যবহার করে নিয়মিত চর্চা করতে হবে। বিশেষ করে ঐকিক নিয়ম, শতকরা, পরিমাপ ও একক, সুদকষা, লাভক্ষতি ও পরিমিতি বিষয়ে। তাই আপনাকে এ-সংক্রান্ত সমস্যা সমাধানে দক্ষ হতে হবে। এছাড়া লসাগু-গসাগু, বর্গ, সরল, মাননির্ণয় ও জ্যামিতিক সূত্র ও সংজ্ঞা তো আছেই। দক্ষতা যাচাই করতে বিশ্লেষণমূলক প্রশ্নও থাকতে পারে। লিখিত অংশে যে তিনটি প্রশ্ন আসে, তা ঠিকভাবে সমাধান করতে পারলে পুরো নম্বর পাওয়া সম্ভব।

দৈনন্দিক বিজ্ঞান ও কম্পিউটার : জনতা ব্যাংকের পরীক্ষায় দৈনন্দিন বিজ্ঞান ও কম্পিউটার বিষয়েও প্রশ্ন করা হয়। এ ক্ষেত্রে কম্পিউটারের মৌলিক বিষয়গুলো জানা থাকতে হবে। আর দৈনন্দিন বিজ্ঞানের প্রস্তুতির জন্য বাজারে প্রচলিত যে কোনো প্রতিযোগিতামূলক পরীক্ষার কোনো বই পড়ে নিলেই হয়।

আপনারা ব্যাংকের পরীক্ষার প্রস্তুতি আমাদের ডিজিটাল শিক্ষামূলক ওয়েবসাইটের মাধ্যমে ফ্রিতে অথবা পেইডে নিতে পারেন।
ফ্রি মেম্বারদের জন্য থাকবেঃ প্রতিদিন একটা করে অধ্যায় দেওয়া হবে । আপনারা পড়াশুনা করে রাত ৮ঃ৩০ মিনিটে এসে ঐ অধ্যায়ের পরীক্ষা দিবেন। এতে আপনার পরীক্ষার প্রস্তুতি খুব দ্রুত শেষ হবে। আপনাদের ভাল লাগলে আমাদের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করুনঃ http://
পেইড মেম্বারদের জন্য থাকবেঃ 

ব্যাংকের পরীক্ষার প্রস্তুতি এখন অনলাইনেঃ 
আমাদের নতুন ব্যাচ চালু হবে ০১-১০-২০১৭ তারিখ থেকে। কোর্স চার্জ মাত্র ৫০০টাকা ছয় মাসের জন্য। 

আপনি কি কি সুবিধা পাবেনঃ
Special Daily Exam , লেকচার শিট , কুইজ, মডেল টেস্ট , স্পেশাল মডেল টেস্ট সহ চলতি ঘটনা প্রবাহ সবই একসাথে আপনার হাতের মুঠোয় ।
চলুন দেখে নিই একনজরে আমাদের অনলাইনের সুবিধা সমূহ ঃ

১। ৫ মাসে আপনি ব্যাংকের প্রিলিমিনারি পরীক্ষার সম্পূর্ণ প্রস্তুতি নিতে পারবেন। 
২।ব্যাংকের ২০১০ সাল থেকে ২০১৭ সালের বিগত সালের সকল প্রশ্ন আপনি প্র্যাকটিস করতে পারবেন । 
৩। প্রতিদিন যে পরীক্ষা থাকবে সেই অধ্যায়ে কোন কিছু বুঝতে না পারলে বা আপনার সমস্যা হলে , আপনাকে সেই বিষয়ে বুঝিয়ে দেওয়া হবে। 
৪। Meanings,Synonyms,Antonyms,Spellings,Preposition, এবং গণিত এই বিষয়গুলো একদিনে শেষ করা যাবে না। এই বিষয়গুলোর জন্য আমরা ১০টা করে গুরুত্বপূর্ণ বিষয় গুলোর উপরে আলাদা ২০টা পরীক্ষার নিবো । 
৫। থাকছে অধ্যায় ভিত্তিক কুইজ । যা প্র্যাকটিস করে আপনি নিজেই বুঝতে পারবেন ঐ অধ্যায়ের উপর আপনার দক্ষতা কতটুকু এন্সিওর করতে পেরেছেন ।
৬। আপনি দিতে পারবেন প্রতিটা বিষয়ের উপর অসংখ্য মডেল টেস্ট । যা পরিষ্কার হলে আপনাকে সময়ের সাথে প্রশ্নের সদ্ব্যবহার করতে সহায়তা করবে ।
৭। আমাদের অনলাইনে আরো থাকছে গুরুত্বপূর্ণ ব্যাংকের পরীক্ষার প্রশ্নানুরূপ অসংখ্য স্পেশাল মডেল টেস্ট । প্রস্তÍুতি যাচাইয়ের জন্য আপনি আপনার সময় মতো করেই পরিক্ষায় অংশগ্রহণ করতে পারবেন । 
৮। গণিত এবং ইংরেজির জন্য গ্রুত্বপূর্ণ লেকচার শিট থাকবে।
৯। মডেল টেস্ট এবং স্পেশাল মডেল টেস্ট থাকবে ১০০+ ।
১০। যে কোন সমস্যা হলে আপনি চ্যাটিং করতে পারবেন।
আপনাদের ভাল লাগলে আমাদের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করুনঃ
http://

কোন সমস্যা বা আরোও জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করুনঃ 
আমাদের গ্রুপঃ www.facebook.com/groups/
আমাদের পেজঃ www.facebook.com/
মোবাইলঃ 017

No comments:

Post a Comment