eBongBD.com

"All about things for easy life"
This is a website about solution of our daily problems. You can get here all Problem's solution.

Breaking

পড়ার টেবিলে বসার পূর্বে ১০ মিনিট হাঁটলে বা হালকা ব্যায়াম করলে মস্তিষ্কের ধারণ ক্ষমতা বৃদ্ধি পায়। এতে পড়া মনে রাখতে বেশ সুবিধা হয়।

Wednesday, March 18, 2020

এইচএসসি পরীক্ষা পেছানোর বিষয়ে যে সিদ্ধান্ত দিলেন শিক্ষামন্ত্রী


পরীক্ষা পেছানোর বিষয়ে- করো’নাভাই রাস সং ক্রমণ রোধে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ধাকবে। তবে আাগামী ১ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা পেছানোর বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। সোমবার (১৬ মার্চ) দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, ‘এইচএসসি পরীক্ষা শুরু হতে যেহেতু আরো অনেক সময় আছে তাই এখনো এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি। পরীক্ষা কাছাকাছি সময় আসলে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’ প্রসঙ্গত, এরই মধ্যে ২০২০ সালের এইচএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে শিক্ষা বোর্ড। সারা দেশে একযোগে এই পরীক্ষা শুরু হবে আগামী ১ এপ্রিল। চলবে ৪ মে পর্যন্ত।

বিশ্বজুড়ে করো’নাভাই রাসে আ ক্রান্ত ও মৃ তের সংখ্যা বাড়ছেই। বাংলাদেশেও এরই মধ্যে আটজন আ ক্রান্ত হয়েছেন। তবে তাদের মধ্যে তিনজন সুস্থ হয়েছেন বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। এছাড়া, আগামী ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

বুধবার (১৮ মার্চ) থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। আগামী ৩১ মার্চ পর্যন্ত এই সিদ্ধান্ত ব লবৎ থাকবে।

সোমবার (১৬ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। শিক্ষা উপমন্ত্রী ব্যারি স্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বিষয়টি নিশ্চিত করেছেন।

করো’না ভাই রাসের কা রণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি দুপুর ১টায় শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে গণমাধ্যমকে ব্রিফ করবেন। শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, আজ সোমবার বিকালে এ সং ক্রান্ত আদেশ জারি হবে। প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন বলেন, শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে আমরাও বন্ধ ঘোষণা করব। বিকালে বৈঠক করে বিষয়টি চূড়ান্ত করা হবে।

দেশ করো’না সং ক্রমিত হওয়ার পর থেকে বিভিন্ন মহলে থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের দাবি উঠেছিল। তবে শুরুতে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছিল স্কুল-কলেজ বন্ধ হওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি। তবে প্রয়োজন হলে বন্ধ ঘোষণা করা হবে। প্রসঙ্গত দেশে করো’নাভাই রাসে আ ক্রান্ত নতুন রো গী দু’জনই পুরুষ। একজনের ডায়াবেটিস ও ব্লা ডপ্রেশারের সমস্যা রয়েছে।

হাস পাতালে চিকিৎ সাধীন এ দু’জনই বর্তমানে ভালো আছেন। শনিবার থেকে এ পর্যন্ত ২৭৫ জনকে বিমানবন্দর থেকে আশকোনা হজ ক্যাম্পে ও গাজীপুরের পুবাইলে কোয়ারেন্টিনে রেখে পরীক্ষা করা হচ্ছে। যাদের শ রীরে লক্ষণ নেই তাদের ছেড়ে দেয়া হচ্ছে।

সারা দেশে ২ হাজার ৪৭১ জন হোম কোয়ারেন্টিনে রয়েছেন। এরমধ্যে ঢাকা বিভাগের ১ হাজার ৪৮, চট্টগ্রাম বিভাগের ১ হাজার ১৯৭, রাজশাহীতে ১৫, খুলনায় ৪৯, বরিশালে ২৯, ময়মনসিংহে ১৯, রংপুরে ২৫ এবং সিলেটে ৯ জন। যদিও আইইডিসিআরের হিসাব মতে হোম কোয়ারেন্টিনে রয়েছেন ২ হাজার ৩১৪ জন।

এছাড়া শনিবার থেকে এ পর্যন্ত ৪১৭ জনকে বিমানবন্দর থেকে আশকোনা হজ ক্যাম্পে এবং গাজীপুরের পুবাইলে রেখে শ রীরে করো’নাভাই রাসের লক্ষণ আছে কিনা পরীক্ষা করা হয়। এরমধ্যে শনিবার ইতালি থেকে আসা ১৪২ জনের শ রীরে কোনো লক্ষণ না থাকায় তাদের নিজ বাড়িতে কোয়ারেন্টিনে পাঠানো হয়। বাকিদেরও পরীক্ষা-নিরীক্ষা শেষে নিজ বাড়িতে পাঠানোর প্রক্রিয়া চলমান।

করো’নাভাই রাসের সং ক্রমণ মোকাবিলায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামীকাল ১৭ মার্চ থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। স্কুল-কলেজের পাশাপাশি দেশের সব কোচিং সেন্টারও বন্ধ থাকবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সোমবার (১৬ মার্চ) দুপুরে সাংবাদিকদের এ তথ্য জানান। শিক্ষামন্ত্রী বলেন, প্রাক-প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। স্কুল-কলেজ বন্ধ থাকবে তার মানে সবাইকে বাড়িতে থাকতে হবে। বাইরে ঘোরাঘুরি করা যাবে না।

কোচিং চলবে কি-না এমন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ‘অবশ্যই কোচিং সেন্টারগুলোও বন্ধ থাকবে। এইচএসসি পরীক্ষা বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ১ এপ্রিল। আজ মাত্র ১৬ মার্চ। সুতরাং পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত এখনই নয়।

শিক্ষামন্ত্রী বলেন, এইচএসসি পরীক্ষার কাছাকাছি সময়ে এসে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। কোনো সিদ্ধান্ত নিতে আমরা পিছ পা হব না। তবে অপ্রোয়জনীয় সিদ্ধান্তও আমরাও নেবো না।

No comments:

Post a Comment