eBongBD.com

"All about things for easy life"
This is a website about solution of our daily problems. You can get here all Problem's solution.

Breaking

পড়ার টেবিলে বসার পূর্বে ১০ মিনিট হাঁটলে বা হালকা ব্যায়াম করলে মস্তিষ্কের ধারণ ক্ষমতা বৃদ্ধি পায়। এতে পড়া মনে রাখতে বেশ সুবিধা হয়।

Tuesday, May 19, 2020

বাংলাদেশ সম্পর্কে কিছু অজানা তথ্য

আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি। প্রকৃতির অপরূপ সৌন্দর্যে দিয়ে ঘেরা এই দেশটির নাম বাংলাদেশ। বাংলাদেশ মানে বাঙ্গালিদের দেশ বা বাংলাভাষার দেশ। এটি পৃথিবীর একমাত্র দেশ যেখানকার মানুষ শুধু মাত্র ভাষার জন্য প্রান দিয়ে ছিল। বাংলাদেশের আধিকারিক নাম পিপিল রিপাব্লিক অফ বাংলাদেশ। এই দেশ আয়তনের দিক থেকে ছোট হলেও এই দেশের জনসংখ্যা অনেক বেশি, প্রায় ১৬ কোটি ২৯ লাখ ৫১ হাজার জনসংখ্যা নিয়ে এই দেশ বিশ্বের অষ্টম সবচেয়ে জনবহুল দেশ হিসাবে পরিচিত। চলুন জেনে নেওয়া যাক, কিছু আজানা তথ্য এই বাংলাদেশের ব্যাপারে।
bangladesh

বাংলাদেশের রাজধানী এবং সবচেয়ে বড় শহর হল ঢাকা। এই শহরে বাস করে প্রায় দেড় কোটি মানুষ আর এত বেশি জনসংখ্যার জন্যই এই শহরটি বিশ্বের জনবহুল শহর গুলির মধ্যে একটি। ১৯৪৭ সালে ভারত বিভক্ত হওয়ার পর থেকেই বাংলাদেশ পাকিস্থানের অংশ ছিল।

পাকিস্থানের ব্যাপারে কিছু অজানা তথ্য || পাকিস্থান
১৯৭১ সালের ২৬সে মার্চ বাংলাদেশ ,পাকিস্থান থেকে বিভক্ত হয়ে স্বাধীন একটি দেশে পরিণত হয়। তাই ২৬সে মার্চ বাংলাদেশে স্বাধীনতা দিবস পালন করা হয়। পৃথিবীর সবচেয়ে বড় ম্যানগ্রোভ অরন্য সুন্দরবনের প্রায় ৬০শতাংশই বাংলাদেশে অবস্থিত আর এখনেই বাস করে পৃথিবীর সবচেয়ে আক্রমণাত্মক বাঘ রেয়েল বেঙ্গল টাইগার যা বাংলাদেশের জাতিয় পশু। কবাডি বাংলাদেশের জাতিয় খেলা হলেও ক্রিকেট এই দেশের সবচেয়ে জনপ্রিয় খেলা।
cricket

বাংলাদেশের আধিকারিক ভাষা বাংলা। এছারা ভারতের পশ্চিমবঙ্গ,ত্রিপুরা,আসাম,আন্দামান-নিকবার ও সিরিয়া লিওন নামে একটি দেশের আধিকারিক ভাষাও বাংলা। পৃথিবীতে সবচেয়ে বেশি মানুষের দ্বারা বলা ভাষার মধ্যে বাংলা ভাষা সপ্তম স্থানে রয়েছে, মিষ্টোতার দিক থেকে এই ভাষা সারা বিশ্বে দ্বিতীয় স্থান অধিকার করেছে। ভারত ও পাকিস্থানের পর বাংলাদেশ সাউথ এশিয়ার তৃতীয় বড় অর্থনৈতিক দেশ। বর্তমানে বাংলাদেশের অর্থনিতির খুব দ্রুত বিকাশ ঘটছে।

বাংলাদেশ পৃথিবীর তৃতীয় সবচেয়ে বেশি মুসলিম জনসংখ্যার দেশ যা পাকিস্থান ও ইন্দোনেশিয়ার পড়েই স্থান পেয়েছে। পৃথিবীর সবচেয়ে লম্বা অবিভক্ত সমুদ্র সৈকত বাংলাদেশে অবস্থিত যাকে আমরা কক্সবাজার নামে চিনি এটি প্রায় ১২০ কিলোমিটার লম্বা। বাঙ্গালির কথা হচ্ছে আর খাবারের কথা হবেনা তা কি হয় কথাতেই বলে বাঙ্গালিরা খাদ্য রসিক। আপনারা জেনে অবাক হবেন বাঙ্গালিদের কাছে এত রকমের খাবারের রেসিপি যা পৃথিবীর অন্য কোন জাতির কাছে নেই।

বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ। ছোট্ট এই দেশটিতে প্রায় সাতশোরও বেশি নদি আছে। গঙ্গাকে এখানে মেঘনা ও ব্রম্ভপুত্রকে এখানে যমুনা বলা হয়। এই দেশে সাতশোরও বেশি নদি থাকার জন্য এই দেশকে মাটি খুবই উর্বর, বাংলাদেশকে পৃথিবীর সবচেয়ে উর্বর মাটির দেশও বলা হয়। চলুন এবার জেনে নেওয়া যাক কিছু বিশ্ব রেকর্ডের ব্যাপারে যা বাংলাদেশের নামে রয়েছে।
লাখো কন্ঠে জাতীয় সংগীত : ২০১৪ সালে জাতীয় প্যারেড গ্রাউন্ডে লাখো কন্ঠে জাতীয় সংগীত গেয়ে বিশ্ববাসীকে তাক লাগিয়ে দেয় বাংলাদেশ। যা গিনেজ বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে স্থান পেয়েছে।

হাত ধোয়ার রেকর্ড: ২০০৯ সালের ১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া দিবসে ৫২ হাজার ৯৭০ জন মানুষ একসঙ্গে হাত ধুয়ে বিশ্ব রেকর্ড করে।

সবচেয়ে পাতলা জাতি: বাংলাদেশের পুরুষের গড় ওজন প্রতি মিটার স্কয়ারে ২০.৫ কেজি। আর নারীদের ক্ষেত্রে এটি ২০ দশমিক ৪ কেজি। বিএমআই সূচকের এই হিসাব অনুযায়ী, বাংলাদেশীরাই বিশ্বের সবচেয়ে কম ওজনের জাতি।
সবচেয়ে বড় উপসাগর: বঙ্গোপসাগরের আয়তন ২১ লাখ ৭২ হাজার বর্গকিলোমিটার। গিনেস বুক মতে, এটি বিশ্বের সবচেয়ে বড় উপসাগর।

সবচেয়ে বড় মানবশিকল: ২০০৮ সালে বাংলাদেশ আওয়ামী লীগ টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত এক হাজার ৫০ কিলোমিটার এলাকা হাতে হাত রেখে বিশ্বের সবচেয়ে বড় মানবশিকলের আয়োজন করেছিল।
সর্বাধিক জনঘনত্বের দেশ: বাংলাদেশে প্রতি বর্গকিলোমিটারে বাস করে দুই হাজার ৯১৮ জনেরও বেশি মানুষ। যা বিশ্বের অন্য কোথাও বাস করে না।

বাংলাদেশ পৃথিবীর প্রগতিশীল দেশ গুলির মধ্যে একটি। বিশ্বের দরবারে এই দেশ একদিন তার শ্রেষ্ঠত্ব প্রমাণ করবে।
এই রকমই অজানা ও রোমাঞ্চকর ঘটনা জানতে আমাদের সাথে যুক্ত থাকুন। 

আর আপনাদের কোন ধরনের তথ্য জানা থাকলে আমাদের সাথে শেয়ার করতে পারেন ! আমরা ওবশ্যই আমাদের পেইজ এ শেয়ার করবো |

ধন্যবাদ

No comments:

Post a Comment